কিভাবে নিজের উদ্দেশ্যের উপর অটল থাকা যায়?

 কিভাবে নিজের উদ্দেশ্যের উপর অটল থাকা যায়?

কিভাবে নিজের উদ্দেশ্যের উপর অটল থাকা যায়?

নিজের উদ্দেশ্যে অটল থাকার একটাই রাস্তা, তা ছাড়া আর কোন রাস্তা নেই, সেটা হচ্ছে “ফোকাস”

আপনি যেখানেই থাকুন না কেন, আপনার ডান হাতকে চোখের সামনে রাখুন এবার হাতের দিকে তাকিয়ে থাকেন দেখবেন সামনের বস্তুগুলোকে ঠিকমতো দেখতে পাচ্ছেন না।

এবার একটু হাতটা সরিয়ে সামনের বস্তুগুলোর দিকে তাকান, দেখবেন হাতকে ভালোভাবে দেখতে পারবেন না।

ব্যাপারটি হলো আপনি যেখানে সবথেকে বেশি “ফোকাস” করবেন সে জায়গাটা আস্তে আস্তে বড় হতে থাকবে, সেরকম আপনার উদ্দেশ্য থেকে আপনার ফোকাস চলে গেলে কোনোভাবেই উদ্দেশ্যে অটল থাকতে পারবেন না।

(i) একইভাবে,

জীবনে যদি শুধুমাত্র সমস্যা গুলোর দিকে “ফোকাস” করেন, তাহলে সমস্যা বড় হতেই থাকবে, সমাধান আর খুঁজে পাবেন না।

আবার যখনই শুধুমাত্র সমাধান খোঁজার কথা চিন্তা করবেন এবং “ফোকাস” করবেন তখন শুধু সমাধানই খুঁজে পাবেন।

(ii) একইভাবে,

দুই ভাই, পিতার আকস্মিক মৃত্যুতে, এক ভাই বলছে আমরা এখন বরবাদ হয়ে গেলাম, আমাদের আর কিছুই রইল না, আমরা ভবিষ্যতে কি করব? (চোখেমুখে হতাশার ছাপ)

আরেক ভাই চিন্তা করছে বাবার মৃত্যু হয়ে গেল, আমার দায়িত্ব আরো বেড়ে গেল, আমাকে এখন আরো ভালো কিছু করতেই হবে (প্রগতিশীল দৃষ্টিভঙ্গি)

সমস্যা থেকে আপনি শতভাগ নিশ্চিত বের হতে পারবেন। দুটো ঘটনা এখানে উল্লেখ করলাম, ঘটনাগুলোকে একটু মনোযোগ দিয়ে চিন্তা করুন তাহলে পুরো বিষয়টি বুঝতে পারবেন যে কেন আপনার সাথে এই বিষয়গুলো হচ্ছে?

“ঘোড়া” এমন একটি পশু, ডানেও দেখতে পারেনা, বায়োও দেখতে পারে না, শুধুমাত্র সামনাসামনি দেখে লক্ষ বস্তুর দিকে দৌড়াতে থাকে। নিজের উদ্দেশ্যের দিকে এইরকম ভাবে “ফোকাস” রাখুন অর্থাৎ ঘোড়ার মত।

আমি রাশেদুল ইসলাম কোন গল্প এবং কাহিনীতে বিশ্বাস করিনা বাস্তবসম্মত কনটেন্ট এবং শিক্ষনীয় কনটেন্ট নিয়মিত এই প্লাটফর্মে পাবলিশ করে যাব আর বিশেষ করে বিজনেস রিলেটেড কনটেন্টগুলো নিয়মিত আমি এই প্লাটফর্মে পাবলিশ করে যাব।

আমার কনটেন্ট গুলো ভাল লাগলে আপনারা শেয়ার করবেন ( জ্ঞান বিতরণ করলে কমবে না বরঞ্চ চক্রবৃদ্ধি আকারে বৃদ্ধি পেতে থাকে) এবং একটি আপভোট দিয়ে আমাকে উৎসাহিত করুন যাতে আমি পরবর্তীতে আরো ভালো কনটেন আপনাদের সামনে উপস্থাপন করতে পারি।

পোষ্টের নিচে মন্তব্যর সেকশনে আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যের আমি অবশ্যই আশা করি পোস্টগুলোর বিষয়বস্তু গুলো যদি বুঝতে না পারেন তাহলে অবশ্যই সেখানে মন্তব্য করুন অথবা আমাকে মেনশন করুন তাহলে আমি বুঝতে পারবো আপনাদের এই বিষয় সর্ম্পকে অনেক আগ্রহ আছে।

ধন্যবাদ 🙏

Post a Comment

0 Comments