প্রোগ্রামিং কি

programming
প্রোগ্রামিং হচ্ছে এমন একটি প্রক্রিয়া যেখানে কম্পিউটারের জন্য এক গুচ্ছ নির্দেশনা তৈরি করা হয় যা কম্পিউটারকে একটি কাজ কীভাবে করবে তা বলে। সহজে বলতে গেলে বলা যায় যে, প্রোগ্রামিং হচ্ছে কম্পিউটারকে কোন কাজ করার নির্দেশনা দেওয়া।অর্থাৎ কি কাজ করবে এবং তা কীভাবে করবে তা বলাই হচ্ছে প্রোগ্রামিং।

বর্তমানে প্রোগ্রামিং বলতে সাধারণত কম্পিউটার প্রোগ্রামিং কে বুঝায়। চলুন দেখে নেই কম্পিউটার প্রোগ্রামিং সম্বন্ধে উইকিপিডিয়া কি বলে Computer Programming is a process that leads from an original formulation of a computing problem to executable computer programs.
এর অর্থ দাড়ায়,কম্পিউটার প্রোগ্রামিং একটি প্রক্রিয়া যা কম্পিউটারের কোন সমস্যা থেকে কম্পিউটার দ্বারা সমাধানযোগ্য পথে পরিচালিত হয়।হয়তো ব্যাপারটা ক্লিয়ার না আমার অনুবাদের জন্য।একটা উদাহরণ দিলে আশা করি ব্যাপারটা পরিষ্কার হবে। মনে করুন,কম্পিউটারের একটি অংক করা প্রয়োজন। এটিকে একটি সমস্যা ধরুন। এখন প্রোগ্রামিং এর কাজ হলো সেই অঙ্কটি (সমস্যাটি) কীভাবে সমাধান করা হবে তার প্রক্রিয়া কম্পিউটারকে বলে দেওয়া।
এখন প্রশ্ন থাকতে পারে কীভাবে এই কাজটি করা হবে অর্থাৎ কম্পিউটারকে কিভাবে নির্দেশনা দেওয়া হবে। কম্পিউটারকে তো আমদের ভাষায় বুঝতে পারে না, তাকে বলতে হবে তার ভাষায়। আর সে যা বুঝে তা হল ০ ও ১। এখন আমরা যদি শুধু শূন্য আর এক দিয়ে তাকে নির্দেশনা দিতে যাই তবে তা খুবই সময়সাপেক্ষ আর কষ্টসাধ্য হয়ে যাবে।এই জন্যই তৈরি করা হয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ,প্রোগ্রামিং ল্যাংগুয়েজ গুলো এখানে একটি মাধ্যম হিসেবে কাজ করে। এই ভাষাও কিন্তু কম্পিউটার সরাসরি বুঝতে পারে না আর তাই দরকার একজন ট্রান্সলেটর যে প্রোগ্রামকে কম্পিউটারের বোধগম্য করে তুলে। এই ট্রান্সলেটরের ভূমিকা পালন করে কম্পাইলার অর্থাৎ, কম্পাইলার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো কে কম্পিউটারের বোধগম্য করে তুলে।প্রোগ্রামিং এর শুরুর দিকে প্রোগ্রাম করা হতো মেশিন ল্যাঙ্গুয়েজ অর্থাৎ ০ ও ১ দিয়ে। এর পর আসে অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ। এই ল্যাঙ্গুয়েজে ট্রান্সলেটরে কাজ করতো অ্যাসেম্বলার। এরপর আস্তে আস্তে আসতে থাকে বেসিক,প্যাসকেল,সি,সি প্লাস প্লাস,সি শার্প,ভিজুয়াল ব্যাসিক,রুবি,পার্ল,পিএইচপি,জাভা,ইত্যাদি।এগুলোকেই বলা হয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।এসব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের সাহায্যেই প্রোগ্রামাররা কম্পিউটারকে নির্দেশ দেই কি কাজ করতে হবে, কিভাবে করতে হবে।


Post a Comment

0 Comments