১৭ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২০

১৬ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২০ প্রকাশ করবে NTRCA খুব শীঘ্রই। সামনেই ১৭ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২০। অতঃপর ১৫ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশিত হচ্ছে কয়েকদিনের মধ্যেই। শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি, প্রবেশপত্র ডাউনলোড, সিলেবাস এবং ফলাফলের বিস্তারিত তথ্য প্রকাশিত হয় 

১৬ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে বিজ্ঞপ্তিতে। স্কুল ও স্কুল ২ এর প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় ৩০শে আগস্ট শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় একই দিনে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত। নিচে বিজ্ঞপ্তিটি দেয়া হয়েছে। ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২০ এর সময়সূচি প্রকাশিত হয়নি এখনো।

বৃহস্পতিবার ২৩ মে ১৬ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুসারে ২৮শে মে বেলা ৩টা থেকে এনটিআরসিএ'র নির্ধারিত ওযেবসাইটে ১৬ তম শিক্ষক নিবন্ধন এর আবেদন করা যায়। ১৯শে জুন সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করেন আগ্রহী প্রার্থীগণ। আর ২২শে জুন পর্যন্ত আবেদনের ফি জমা দেয়ার সুযোগ পান প্রার্থীরা। ১৬ তম শিক্ষক নিবন্ধনের ফি নির্ধারণ করা হয় ৩৫০ টাকা। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে NTRCA ওয়েবসাইটে। আবেদনের নিয়ম এবং শর্তাবলী বিস্তারিত বর্ণনা করা হয়েছে বিজ্ঞপ্তিটিতে। এনটিআরসিএ অফিসিয়াল ওয়েবসাইট থেকে ১৬ তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিন।
computerwkush.blogspot.com

Computerekush.blogspot.com


১৭ তম শিক্ষক নিবন্ধন ২০২০ অনলাইন আবেদন পদ্ধতি
অনলাইনে সঠিকভাবে ১৭ তম শিক্ষক নিবন্ধনের আবেদন করার জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন।
  • প্রথমে http://ntrca.teletalk.com.bd/home.php ওয়েবসাইটে প্রবেশ করুন
  • application form এ ক্লিক করুন
  • আপনার আবেদনের পদ নির্বাচন করুন
  • Candidates Information Form (CIF) পূরন করুন
  • আপনার ছবি এবং সিগনেচার আপলোড করুন
  • সবশেষে আপনার applicants copy সংরক্ষণ এবং প্রিন্ট করুন.

কিভাবে আপনার পরীক্ষার ফী পরিশোধ করবেন?

আবেদন ফরমটি পূরন করার পর অবশ্যই আপনাকে নির্ধারিত ৩৫০ টাকা পরীক্ষার ফী পরিশোধ করতে হবে। কিন্তু কিভাবে এটি পরিশোধ করবেন?

আপনাকে অবশ্যই টেলিটক প্রিপেইড সিম থেকে দুটি এসএমএস প্রেরণের মাধ্যমে পরীক্ষার ফী প্রদান করতে হবে। এজন্য সিমে পর্যাপ্ত টাকা রিচার্জ করে ফী প্রদান করার জন্য এসএমএস করুন!

প্রথম এসএমএস ফরম্যাট
NTRCA<Space>User ID (পাঠিয়ে দিন 16222 নম্বরে)
প্রথম এসএমএস পাঠানোর পর ফিরতি এসএমএসে আপনাকে একটি PIN নম্বর দেয়া হবে।এই পিন নম্বর দিয়ে দ্বিতীয় এসএমএস পাঠাতে হবে।
দ্বিতীয় এসএমএস ফরম্যাট
NTRCA<Space>Yes<Space>PIN (পাঠিয়ে দিন 16222 নম্বরে)


দ্বিতীয় এসএমএস পাঠানোর পরেই ফোনের ব্যালেন্স থেকে পরীক্ষার ফী কেটে নেয়া হবে এবং আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে একটি ফিরতি এসএমএস পাঠানো হবে।এসএমএসটি ভবিষ্যতের কাজের জন্য সংরক্ষণ করে রাখতে হবে।
  • অনলাইনে আবেদন করার বায়াত্তর ঘন্টার মধ্যেই ফী পরিশোধ করতে হবে।
  • পরীক্ষার ফী সঠিকভাবে প্রেরণ না করা পর্যন্ত আবেদন গ্রহনযোগ্য হবেনা।

১৭ তম শিক্ষক নিবন্ধন রেজাল্ট ২০২০

শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা শেষে প্রকাশিত হবে ১৭ তম শিক্ষক নিবন্ধন রেজাল্ট।

এনটিআরসিএ ওয়েব সাইটে (http://ntrca.teletalk.com.bd/result/ ) প্রিলিমিনারী, লিখিত এবং মৌখিক পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এছাড়াও উত্তীর্ণ প্রার্থীদের এসএমএস করে ফলাফল জানানো হয়।

প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের শেষ ধাপে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে নিজের অবস্থান দেখুন ntrca এর জাতীয় মেধাতালিকায়

১৭ তম শিক্ষক নিবন্ধন ২০২০ পরীক্ষা পদ্ধতি

১২তম নিবন্ধন পরীক্ষা থেকে প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষা আলাদাভাবে নেয়া হচ্ছে। বিসিএসের আদলে প্রথমে ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় পাস করতে হয়। এরপর লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাওয়া যায়। আবার ১৩তম নিবন্ধন পরীক্ষা থেকে প্রিলিমিনারি, লিখিত পরীক্ষার পর আবার ভাইবা বা মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরই পাওয়া যাবে নিবন্ধনের চূড়ান্ত সনদপত্র।বেসরকারি এমপিওভুক্ত অথবা নন এমপিও স্কুল, কলেজ, মাদ্রাসায় শিক্ষক পদে চাকুরী করতে হলে NTRCA প্রদত্ত এই নিবন্ধন সনদপত্র অর্জন করা বাধ্যতামূলক।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াতেও এসেছে ব্যাপক পরিবর্তন। পূর্বে এসব প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেয়ার চূড়ান্ত এক্তিয়ার ছিলো প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির হাতে। বর্তমানে ২০১৬ সাল থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশের ক্ষমতা দেয়া হয়েছে এনটিআরসিএ 'র কাছে।

নিবন্ধন পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি  মেধাতালিকা অনুযায়ী নিয়োগের সুপারিশ করবে NTRCA। এজন্য নিবন্ধন পরীক্ষায় প্রাপ্ত নম্বর এখন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। আরো পড়ুনঃ

এজন্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হতে চাইলে নিবন্ধন পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য পরিপূর্ণ প্রস্তুতির প্রয়োজন। আরো পড়ুন শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ।

নিবন্ধন পরীক্ষায় আবেদনের যোগ্যতা

অনেকেই নিজেদের শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করে প্রশ্ন করেন তারা নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন কিনা। NTRCA তাদের  নিবন্ধনের সার্কুলারে স্পষ্ট জানিয়ে দিয়েছে কোন পদে নিবন্ধন পরীক্ষার আবেদনের জন্য কি যোগ্যতার প্রয়োজন। আপনার শিক্ষাগত যোগ্যতার সাথে মিলিয়ে দেখে নিন আপনি কোন পদে নিবন্ধন পরীক্ষায় আবেদনের জন্য যোগ্য।
Computerekush.blogspot.com
দেখতে পাচ্ছেন সার্কুলারের ১৫ নং ধারা থেকে আবেদনের যোগ্যতার বিস্তারিত বিবরণ রয়েছে।পূর্ণাঙ্গ সার্কুলারটির ডাউনলোড লিংক দেয়া হয়েছে কাজেই বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে ভালো করে বুঝে নিন আপনি নিবন্ধন পরীক্ষায় আবেদনের জন্য যোগ্য কিনা।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস ২০২০

১৭ তম নিবন্ধনের প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষার সিলেবাস ডাউনলোড করুন। স্কুল পর্যায়ের ২৫ টি বিষয়ের ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস একই। তবে লিখিত পরীক্ষার সিলেবাস ভিন্ন ভিন্ন। ১৭ তম নিবন্ধন পরীক্ষার স্কুল পর্যায়ের সিলেবাস ডাউনলোড করুন।
Computerekush.blogspot.com
আবার ১৭ তম নিবন্ধনের স্কুল ২ পর্যায়ের ২৪ টি বিষয়ের ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস একই কিন্তুলিখিত পরীক্ষার সিলেবাস আলাদা। ১৭ তম নিবন্ধন পরীক্ষার স্কুল ২ পর্যায়ের সিলেবাস ডাউনলোড করুন।
Computerekush.blogspot.com
কলেজ পর্যায়ের নিবন্ধন পরীক্ষা হয় ৫১টি বিষয়ে। প্রতিটি বিষয়ের ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন এবং সিলেবাস একই কিন্তু লিখিত পরীক্ষার প্রশ্ন এবং সিলেবাস ভিন্ন ভিন্ন। ১৭ তম নিবন্ধন পরীক্ষার কলেজ পর্যায়ের সিলেবাস ডাউনলোড করুন।

১৭ তম নিবন্ধন পরীক্ষার মানবন্টন

পরীক্ষার্থীদের নিশ্চয়ই জানা হয়ে গেছে যে নিবন্ধন পরীক্ষা তিনটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারি, লিখিত এবং মৌখিক পরীক্ষা।

প্রিলিমিনারি পরীক্ষার মোট নম্বর ১০০। চারটি বিষয়ে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলা, ইংরেজি, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান। প্রতিটি বিষয়ে ২৫ টি করে প্রশ্ন থাকবে এবং প্রতিটি প্রশ্নের নম্বর ১। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য মোট নম্বর হতে ০.৫০ নম্বর কাটা হবে। পরীক্ষার সময় ১ ঘন্টা। প্রিলিমিনারি পরীক্ষার পাস নম্বর ৪০। 

লিখিত পরীক্ষার প্রতিটি বিষয়ের নম্বর ১০০। প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় তিন ঘন্টা।

মৌখিক পরীক্ষার মোট নম্বর ২০। এর মধ্যে সনদপত্রের জন্য ১২ নম্বর এবং প্রশ্ন উত্তরের জন্য ৮ নম্বর। উভয় ক্ষেত্রেই ন্যুনতম ৪০% নম্বর না পেলে মেধাতালিকায় স্থান পাওয়া যাবেনা। 

১৭ তম শিক্ষক নিবন্ধন ২০২০ প্রবেশপত্র ডাউনলোড

১৭ তম শিক্ষক নিবন্ধন ২০২০ এর আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার পর পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত পরীক্ষার জন্য পুনরায় প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২০ এর লিখিত ও প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বিজ্ঞপ্তিতে। পরীক্ষার পূর্বে প্রার্থীদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে পরীক্ষার স্থান ও সময় জানিয়ে দেবে কতৃপক্ষ। এরপরই ডাউনলোড করা যাবে প্রবেশপত্র।

প্রবেশপত্র ডাউনলোড করুন


Post a Comment

0 Comments