মাইক্রোসফট ওয়ার্ড কি?

 মাইক্রোসফট ওয়ার্ড কি?

মাইক্রোসফট ওয়ার্ড হলো মাইক্রোসফট অফিস গ্রুপের একটি সফটওয়্যার। এটি একটি ওয়ার্ড প্রসেসর। ১৯৮৩ সালে মাইক্রোসফট কর্পোরেশন এটি প্রকাশ করে। এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়ার্ড প্রসেসর হলো মাইক্রোসফট ওয়ার্ড

Computer Ekush



এটি হচ্ছে মাইক্রোসফট অফিসের প্রধান অংশ। এটি সবচেয়ে বেশি কাজে ব্যবহৃত হয়। বিভিন্ন লেখালেখির কাজে মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার হয় যেমন চিঠিপত্র, বই লেখা, নোটিশ দেয়া, গুরুত্বপুর্ন তথ্য সংগ্রহ করে রাখা ইত্যাদি। 


এর মাধ্যমে আপনি আপনার মনের যা ইচ্ছা তাই লিখে সংরক্ষন করে রাখতে পারবেন। এর মাধ্যমে আপনি কোন ব্যবসা প্রতিষ্ঠানের ক্যাশ মেমো, কোন বইয়ের কভার, নিজের জীবনবৃত্তান্ত সহ আরো অনেক কাজ করতে পারবেন।


মাইক্রোসফট ওয়ার্ড চালু করা
মাইক্রোসফট ওয়ার্ড প্রােগ্রাম চালু করার জন্য স্টার্টার (Start) থেকে Programs এবং Programs থেকে Microsoft Word নির্বাচন করে এন্টার কী চাপতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করুন, তাহলে মাইক্রোসফট ওয়ার্ড প্রােগ্রাম চালু হয়ে যাবে।

মাইক্রোসফট ওয়ার্ড উইন্ডাের বিভিন্ন অংশ
মাইক্রোসফট ওয়ার্ড চালু করার পর নিচের চিত্রের মতাে উইন্ডােটি পর্দায় আসবে। এতে টাইটেল বার, মেনুবার, টুলবার, স্ক্রলবার এবং অন্যান্য উপাদান দেখা যাবে। এগুলাে সম্পর্কে নিচে বর্ণনা করা হলাে–

টাইটেল বার: এমএস ওয়ার্ড উইন্ডােজের পর্দার একবারে শীর্ষে মাইক্রোসফট লেখা বারটিকে টাইটেল বার বলে। বর্তমানে কোন ডকুমেন্টে কাজ হচ্ছে, তার নাম এই টাইটেল বারে সব সময় দেখা যাবে। টাইটেল বারে প্রােগ্রামের নাম, এর আওতাধীন বর্তমান ফাইলের নাম, কন্ট্রোল বক্স, মিনিমাইজ বাটন, ম্যাক্সিমাইজ বাটন, ক্লোজ বক্স ইত্যাদি প্রদর্শিত হয়।

কন্ট্রোল বক্স: টাইটেল বারের সর্ব বামে অবস্থিত প্রােগ্রাম নামের পাশের আইকনকে কন্ট্রোল বক্স বলা হয়। এতে ছােট একটি বাটন থাকে। এ বাটনে ক্লিক করলে একটি মেনু ওপেন হয়। একে কন্ট্রোল মেনু বলে।

মিনিমাইজ বাটন: যেকোনাে প্রােগ্রামের টাইটেল বারের ডান কোনায় অবস্থিত বাটনকে মিনিমাইজ বাটন বলা হয়। এ বাটনে ক্লিক করলে পর্দায় চালু প্রােগ্রামটি স্ট্যাটাস বারের মধ্যে ক্ষুদ্র আইকনে পরিণত হবে।

ম্যাক্সিমাইজ বাটন: যেকোনাে প্রােগ্রামের টাইটেল বারের ডান কোনায় থাকে।

Post a Comment

0 Comments