কিভাবে আমি 90 দিনের মধ্যে একজন দক্ষ ডিজিটাল মার্কেটার হতে পারি?

 কিভাবে আমি 90 দিনের মধ্যে একজন দক্ষ ডিজিটাল মার্কেটার হতে পারি?

আমাদের এই জগত সংসারে ৮০% লোক এই লক্ষ্য তৈরি করতে পারে না। আজকে যারা সফল হচ্ছে তারা সেই সমস্ত 20% লোক, যারা লক্ষ্য তৈরি করে সেই লক্ষ্যের দিকে পৌঁছানোর জন্য ছুটে চলছে এবং সফল হচ্ছে।

এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ এবং কর্ম ভিত্তিক হতে চলছে তাই পোস্টটি একটু বড় হতে পারে দয়া করে একটু ধৈর্য ধরে পড়ুন এবং আজকে থেকেই বাস্তবায়ন করার জন্য লেগে পড়ুন। অবশ্যই আগামী 90 দিনের মধ্যে আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন।

আমি 5টি ধাপ নিয়ে আলোচনা করব। ধাপ গুলো খুবই বিজ্ঞানসম্মত এবং আপনাকে একটু ব্রেইন স্ট্রোমিং করতে হবে ধাপগুলোকে কমপ্লিট করার জন্য।

দক্ষ ডিজিটাল মার্কেটার


ধাপ 1: আপনি কেন আজ পর্যন্ত একজন ভালো ডিজিটাল মার্কেটার হতে পারলেন না, তার জন্য কি কি অসুবিধা সমূহ হচ্ছে বা হয়েছে সেগুলো কে লিখুন?

শুধুমাত্র বোঝার সুবিধার্থে আমি কিছু উদাহরণ দিচ্ছি, যেমন:

  • আমি এতদিন ভালো কোন গাইডলাইন পাইনি।
  • বিষয়টা সম্পর্কে ভালভাবে বুঝতে পারিনি।
  • আমি সঠিক ভাবে সময় দিতে পারিনি। ইত্যাদি বিভিন্ন ধরণের অসুবিধার কারণ হতে পারে সেগুলো কে লিখুন।

একটা কথা খুবই গুরুত্বপূর্ণ, মনে মনে কোনো বিষয়কে রেখে দিবেন না অবশ্যই খাতা-কলম নিয়ে লিখতে বসে দেখবেন অনেক চমৎকার কিছু ধারণা পেয়ে যাবেন এবং খাতা এবং কলমে মানুষের মস্তিষ্ক অনেক ভালো কাজ করে।

ধাপ 2: এক নাম্বার ধাপে যে অসুবিধাগুলো হয়েছিল এখন আপনি দেখুন কিভাবে সেই সমস্ত অসুবিধা গুলো উত্তর আপনি খুঁজে পেতে পারেন?

(এটা বিজ্ঞানসম্মতভাবে প্রমাণিত যে প্রত্যেকটা নেতিবাচক দিক এর অবশ্যই ইতিবাচক দিক থাকবে, আপনি ভালভাবে করে চিন্তা করুন দেখবেন আপনি এর উত্তর পেয়ে যাবেন)

যেমন:

  • ভাল ডিজিটাল মার্কেটিং শেখাতে পারে এমন ইউটিউবে বেশকিছু চ্যানেল এর খোঁজ আপনি পেয়ে গেলেন।
  • আপনি আপনার সারাদিনের কর্ম ঘন্টা গুলোকে হিসাব-নিকাশ করে দেখলেন যে আপনি প্রতিদিন 3 ঘণ্টা সময় বের করতে পারবেন ডিজিটাল মার্কেটিং কে আরো ভালোভাবে শেখার জন্য ইত্যাদি।

ধাপ 3: দ্বিতীয় ধাপে আপনি যে সমস্ত সম্ভাবনাগুলো পেয়ে গেলেন তৃতীয় ধাপে অবশ্যই সেই সম্ভাবনা গুলোর উপরে আপনাকে শক্তিশালী অ্যাকশন নিতে হবে।

যেমন:

  • প্রতিদিন দু'ঘণ্টা করে ভিডিও টিউটোরিয়াল দেখা
  • প্রতিদিন এক ঘণ্টা করে পাঁচটি টপিক এর উপর ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত বিভিন্ন ধরনের ব্লগ পড়া
  • ডিজিটাল মার্কেটিং ভালো বোঝে এবং ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত আগ্রহী ব্যক্তি বা গোষ্ঠী গুলোর সাথে ভালো নেটওয়ার্ক তৈরি করা ইত্যাদি

মনে রাখতে হবে আপনি শুধু সম্ভাবনাগুলো (দ্বিতীয় ধাপে) লিখলে হবে না বা মনে মনে নিজের মধ্যে রেখে দিলে হবেনা আপনার ভিতরে তখনই পরিবর্তন আসা শুরু হয়ে যাবে যখন আপনি এই তৃতীয় ধাপে সেগুলোর উপরে অ্যাকশন নিতে পারবেন।
ধাপ 4: এই ধাপে একশন গুলোকে পরিমাপ করা শিখতে হবে।

আর এটাও আপনাকে মনে রাখতে হবে আপনি যদি কোনোকিছুকে পরিমাপ করতে না জানেন, তাহলে আপনি সে জায়গায় উন্নতি করতে পারবে না।

যেমন:

  • দু'ঘণ্টা ভিডিও টিউটোরিয়াল দেখার কথা ছিল, সেখানে আপনি আজ এক ঘন্টা দেখতে পেরেছেন অর্থাৎ আপনি আজকে 50% আপনার কাজ সম্পন্ন করেছেন।
  • পাঁচটি টপিক এর মধ্যে আপনি দুটি টপিক পড়তে পেরেছেন অর্থাৎ আপনি আজকে 40% কাজ সম্পন্ন করেছেন ইত্যাদি এভাবে। আপনাকে পরিমাপ করতে হবে আপনার প্রতিদিনের প্রডাক্টিভিটি কেমন হচ্ছে।

ধাপ 5: পঞ্চম ধাপ এবং শেষ ধাপে ধাপে আপনাকে যেটা করতে হবে সেটা হচ্ছে প্রতি সপ্তাহে যে ফলাফল গুলো পাবেন আপনি সেখান থেকে যে সমস্ত ফলাফল গুলো খারাপ হয়েছে সেগুলোর উপরে আবার পরবর্তী সপ্তাহ থেকে ভালো করার জন্য অ্যাকশন নিতে হবে।

এভাবে আপনাকে ধাপে ধাপে এগুতে হবে এবং একটা সময় দেখবেন আপনি আপনার কাজের প্রতি অনেক আন্তরিক হয়ে যাবেন এবং আপনার লক্ষ্যের দিকে ঠিকই পৌছাতে পারবেন।

একটা বিষয় হচ্ছে ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত বর্তমান ইউটিউবে এত গুরুত্বপূর্ণ এবং এত সহজ টিউটোরিয়াল ফ্রিতে পেয়ে যাবেন কিন্তু এই ধরনের বাস্তবমুখী গাইডলাইন ধাপে ধাপে আপনাকে কেউ দিবে না।

তাই আমি এখানে টেকনিক্যাল কথাবার্তা বললাম না, বললে হয়তো বা পোস্টটি অনেক বড় হয়ে যেত কিন্তু আমার এই পোস্টটি যদি আপনারা সবাই পছন্দ করে থাকেন তাহলে আমি ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত 10টা অধ্যায়ের এত সুন্দর করে গোছানো কিছু টপিক তুলে ধরব আপনি ব্যবহার করে 90 দিনের মধ্যে ভালো একজন ডিজিটাল মার্কেটিং হয়ে যেতে পারবেন আশা করছি।

Post a Comment

0 Comments