মাইক্রোসফট অফিস-Microsoft Office

 মাইক্রোসফট অফিস-Microsoft Office

আসসালামু আলাইকুম। আশা করি সবাই সুস্থ আছেন। আজকে আপনাদের সাথে অনেক গুরুত্বপুর্ন একটি বিষয় নিয়ে আলোচনা করবো। সেই আলোচনার বিষয়টি হচ্ছে সবার পরিচিত মাইক্রোসফট অফিস। এটার নাম জানেনা এমন লোক এই ডিজিটাল যুগে পাওয়া মুশকিল। আশা করি এই লেখার শেষ পর্যন্ত আমার সাথে থাকবেন তাহলে আপনার মনে আর মাইক্রোসফট অফিস নিয়ে কোন প্রশ্ন থাকবেনা। তাহলে আর সময় নষ্ট না করে চলুন শুরু করি 

Computer Ekush



মাইক্রোসফট অফিস কি?

বর্তমান ডিজিটাল যুগে মাইক্রোসফট অফিসের ব্যবহার জানা সকলের জন্য অত্যন্ত জরুরী। মাইক্রোসফট অফিস হচ্ছে সমগ্র বিশ্বে ব্যবহৃত বহুল পরিচিত এবং বহুল আলোচিত একটি ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার। এই সফটওয়্যারটি মাইক্রোসফট কর্পোরেশন ১৯৯০ সালে আবিষ্কার করছেন। এখন পর্যন্ত মোট ৯টি ভার্সনে মাইক্রোসফট অফিস বাজারে এসেছে। এদের মধ্যে সর্বশেষ ভার্সনটি ২০১৬ যা ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে বাজারে আসে। শুরু থেকে ২০০৭ সাল পর্যন্ত তাদের যতগুলো ভার্সন ছিল সবগুলোই ছিল ফ্রি। কিন্তু ২০১০ এর পর থেকে সফটওয়্যারটি মাইক্রোসফট কর্পোরেশন আর ফ্রি না করে পেইড করে দেয় অর্থা ২০১০, ২০১৩ এবং ২০১৬ ভার্সনের মাইক্রোসফট অফিস সফটওয়্যারটি চালাতে হলে পকেটের টাকা খরচ করে চালাতে হবে। এসব ভার্সনে আগের চাইতে অনেক বেশি এবং উন্নত কাজ করা সম্ভব। ডেস্কটপ এ প্রকাশনা উপযোগী কার্যাবলী সম্পাদনের জন্য মাইক্রোসফট ওয়ার্ড প্রোগ্রামটি ইতোমধ্যে কম্পিউটার ব্যবহারকারীদের কাছে কিংবদন্তী প্রোগ্রামে পরিনত হয়েছে।

 

মাইক্রোসফট অফিস কেন শিখবো?

আপনার যদি একটি কম্পিউটার থাকে আর আপনি যদি মাইক্রোসফট অফিস না শিখেন তাহলে আপনার কম্পিউটার থাকাটাই বৃথা। কেননা আপনি যেকোন কাজে গেলে মাইক্রোসফট অফিস প্রয়োজন হবে। লেখালেখির কাজের জন্য এর চাইতে উন্নত এবং সহজ সফটওয়্যার আর হয়না। আপনি যেকোন চাকুরির জন্য আবেদন করতে গেলে সেখানে দেখবেন কম্পিউটার জানা এবং মাইক্রোসফট অফিস জানা আবশ্যক। কারন অফিসিয়াল প্রত্যেকটি কাজে মাইক্রোসফট অফিস প্রয়োজন হবে। আবার আপনি যদি অনলাইনে আয় করার কথা চিন্তা করেন সেখানেও মাইক্রোসফট অফিস অনেক গুরুত্বপুর্ন ভুমিকা রাখে। ডাটা এন্ট্রি কাজ করে, প্রজেন্টেশনের কাজ করে আপনি বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস থেকে আয় করতে পারবেন। আরো অনেক উদাহরণ আছে যেগুলো বললে অনেক লম্বা হবে। সুতরাং মাইক্রোসফট অফিস শেখার কোন বিকল্প নেই এটা আপনাকে শিখতেই হবে।

 

তাহলে শিখবো কিভাবে?

শেখার জন্য আমাদের দেশে অনেক স্থায়ী এবং অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান আছে যার মাধ্যমে আপনি মাইক্রোসফট অফিস শিখতে পারবেন। স্থায়ী প্রতিষ্ঠানগুলোতে গিয়ে তাদের নিয়ম মেনে শিখতে হবে অথবা অনলাইন প্রতিষ্ঠানের মাধ্যমে আপনি ঘরে বসেই খুব সহজেই ভালভাবে মাইক্রোসফট অফিসের কাজ শিখতে পারবেন। যেমন ভিডিও টিউটোরিয়াল দেখে আপনি খুব সহজেই এই কাজগুলো শিখতে পারবেন। এর জন্য আপনাকে কোন শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হবেনা।

 

এটা শেখার জন্য কতটুকু শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন?

ইচ্ছে থাকলে যে কেউ এটা শিখতে পারবেন। তবে নুন্যতম মাধ্যমিক পাশ থাকা ভালো। কারন একজন শিক্ষিত মানুষের পক্ষেই সম্ভব কোন কাজ সঠিক ভাবে শেখা এবং তা ভবিষ্যতে নিজের কাজে প্রয়োগ করা। এরপর অবশ্যই আপনাকে কম্পিউটার চালানো জানতে হবে।

 

এতে কি কি কাজ শিখতে পারবো?

মাইক্রোসফট অফিসের অনেকগুলো অংশ আছে যেমন- মাইক্রোসফট ওয়ার্ড, মাইক্রোসফট এক্সেল, মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট, মাইক্রোসফট এক্সেস, মাইক্রোসফট আউটলুক, মাইক্রোসফট ওয়াননোট। এগুলোকে একত্রে মাইক্রোসফট অফিস বলে। তবে শেষের ২টা খুব বেশি গুরুত্বপুর্ন না হলেও প্রথম ৪টি অন্ত্যন্ত গুরুত্বপুর্ন। এগুলো শেখা সকলের জন্য অপরিহার্য। আর প্রত্যেকটি অংশের কাজ আলাদা আলাদা। তাই আমাদের সবগুলো শিখতে হবে।

Post a Comment

0 Comments